সিকৃবি’র সৌর বিদ্যুৎ চালিত ইনকিউবেটর উদ্ভাবন

সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একদল গবেষক অত্যাধুনিক ইনকিউবেটর (ডিম থেকে বাচ্চা ফুটানোর যন্ত্র) তৈরি করেছেন।

কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের কৃষি শক্তি ও যন্ত্র বিভাগের চেয়ারম্যান সহযোগী অধ্যাপক ড. মুহাম্মদ রাশেদ আল মামুন, লেকচারার মো. জানিবুল আলম সোয়েব, একই বিভাগের দুই শিক্ষার্থী মিনহাজ উদ্দিন নয়ন ও রুকন আহমেদ ইমন এই ইনকিউবেটরটি তৈরি করেছেন।

তাদের উদ্ভাবিত এই ইনকিউবেটরটি তুলনামূলক স্বল্প মূল্যে টেকসই উপকরণ প্লাইউড দ্বারা তৈরি করা হয়েছে যা স্থানীয় বাজারে সহজলভ্য। ভালো নিরুদক ও তাপমাত্রা সুরক্ষার জন্য বক্সের ভেতর সম্পূর্ণ অংশজুড়ে অ্যালুমিনিয়াম ফয়েল পেপার মুড়ানো থার্মোকল শিট ব্যবহারের পাশাপাশি তাপমাত্রা এবং আর্দ্রতা নিয়ন্ত্রণ করতে আরডুইনো ব্যবহার করে একটি বৈদ্যুতিক সার্কিট স্থাপন করা হয়েছে।

প্রধান গবেষক ড. রাশেদ বলেন, ‘আর্দ্রতা নিয়ন্ত্রণের জন্য মাইক্রো-কন্ট্রোলার ভিত্তিক স্মার্ট অটোমেশন সিস্টেম এবং স্বয়ংক্রিয় ডিম ঘুরানোর পদ্ধতি সংযোজিত হয়েছে, যা উৎপাদন হার আরও বাড়িয়ে দিতে সহায়ক হবে। গবেষণার যান্ত্রিক অংশগুলির পাশাপাশি ইনকিউবেটরের বৈদ্যুতিক অংশগুলো নিয়ন্ত্রণ করতে স্মার্ট সিস্টেম (সম্পূর্ণ স্বয়ংক্রিয়) ব্যবহার করা হয়েছে। এছাড়াও, বিদ্যুতের ঘাটতি এবং দুর্গম অঞ্চলে যেখানে বিদ্যুৎ নেই সেখানে সুবিধাজনক ব্যবহার নিশ্চিতের লক্ষ্যে দেশে প্রথমবারের মতো ইনকিউবেটরটি সৌর শক্তি দিয়ে পরিচালনার জন্য ডিজাইন করা হয়েছে।

 

No Comments

Post A Comment