কৃষির সব সমস্যার সমাধান এখন হাতের মুঠোয়

ঘরে বসেই কৃষক কৃষিভিত্তিক বিভিন্ন সমস্যার সমাধান নিতে পারবেন কৃষি অ্যাপ-র মাধ্যমে। বাংলাদেশের কৃষিখাতের উন্নয়নে দেশের বিজ্ঞানীরা নতুন নতুন প্রযুক্তির উদ্ভব করছে। এসব প্রযুক্তি দেশের সামগ্রিক অর্থনীতির জন্য ভালে একটি খবর। উৎপাদন থেকে বাজারজাতকরণ, প্রতিটি স্তরে সেবা গ্রহণ করে উৎপাদন খরচ কমানো এবং ঘরে বসেই পণ্যের ন্যয্য মুল্য পেতে এই প্রযুক্তি কার্যকরী ভূমিকা পালন করছে। উন্নত বিশ্বের মতো বাংলাদেশেও এসব অ্যাপস চালু হয়েছে। অ্যাপসগুলো জনপ্রিয় হলে উপকৃত হবেন এ দেশের কৃষক।
উন্নত বিশ্বের খাদ্য উৎপাদকরা, উৎপাদন থেকে বাজারজাত প্রতি ধাপেই ব্যবহার করছেন কৃষি অ্যাপ। এসব অ্যাপ ব্যবহার করে কৃষকরা পাবে আবহাওযার পূর্ভাবাস, বৃষ্টিপাত, তাপমাত্রা, বাতাসের প্রবাহ, বায়ুমন্ডলের চাপ, বাতাসের আদ্রতাসহ কৃষিকাজে সব তথ্য।
এছাড়াও মাটির পুষ্টি পরীক্ষা, উফশী জাতের বীজ, গুণগতমানের ও সঠিক সার প্রয়োগের নিয়মাবলী জানতে পারেন কৃষি অ্যাপ ব্যবহার করে। রোগাক্রান্ত ফসলের ছবি তুলে পাঠিয়ে দিলেও সমাধানও দিবে অ্যাপ।
আরো আছে কোন জমি, কোন ফসলের চাষ উপযোগী এসব তথ্যও পেতে পারেন কৃষি অ্যাপের মাধ্যমে। সঙ্গে জানতে পারেন বাজারদরও।
গবেষকেরা বলছে, বাংলাদেশের ৮৪ ভাগ কৃষক ব্যবহার করছেন স্মার্ট ফোন। তবে কতজন কৃষি অ্যাপ ব্যবহার করেন তার সঠিক তথ্য নেই । এই অ্যাপের ব্যবহার বাড়ালে দেশের খাদ্য উৎপাদন ও ফসলের ন্যায্য মূল্যও নিশ্চিত হবে ।

No Comments

Post A Comment